কৃষকেরা প্রদর্শন করলেন লবণাক্ততা বৃদ্ধির সাথে অভিযোজনের কৌশল

শ্যামনগরের বুড়িগোয়ালীনী ইউনিয়নে কৃষি উদ্ভাবনী মেলা অনুষ্ঠিত।

Location: শ্যামনগর, সাতক্ষীরা, বাংলাদেশ।. 20th Nov 2014

জলবায়ু পরিবর্তন এর সাথে টিকে থাকার কৌশল অবলম্বন করে কৃষকের উদ্ভাবনী নিয়ে বেসরকারি সংস্থা লিডার্স, বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদ ও তিনটি কৃষক সংগঠনের আয়োজনে ২০ নভেম্বর দিনব্যাপী কৃষি উদ্ভাবনী মেলা অনুষ্ঠিত হয়েছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালীনি ইউনিয়ন পরিষদ চত্বরে। ম্যানগ্রোভস ফর দ্য ফিউচার এর অর্থায়নে এবং আই ইউ সি এন বাংলাদেশের সহায়তায়, লিডার্স শ্যামনগর উপজেলায় বাস্তবায়ন করছে ’জলবায়ু সহনশীলতায় জনগনের উদ্যোগ প্রকল্প । এই প্রকল্পের আওতায় মেলাটি অনুষ্ঠিত হয় ।

বুড়িগোয়ালিনী ইউনিয়নের তিনটি কৃষক সংগঠন তাদের জলবায়ু পরিবর্তনের সাথে টিকে থাকার জন্য যে সকল কৌশল অবলম্বন করেছে তার কৌশল সমূহ প্রদর্শন করে। এর মধ্যে ছিল পতিত জায়গায় ও ওয়াবদা বেড়ী বাাঁধে সবজী চাষ, কৃষি জমিতে ছোট পুকুর খনন করে ধান মাছ সমন্বিত চাষ এর প্রদর্শনী।মেলা উদ্বোধন কালে  শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব আবু সায়েদ মোঃ মঞ্জুর আলম বলেন, 'ক্রমাগত লবণাক্ততা বৃদ্ধির ফলে দক্ষিন-পশ্চিম উপকূলীয় এলাকায় কৃষি কাজ দিন দিন কঠিন হয়ে পড়ছে। এ পরিস্থিতিতে মিঠা পানির খাল ও জলাশয় অবমুক্তকরণ একটি অতি কার্যকর উদ্যোগ এবং এতে উপজেলা প্রশাসনের সর্বাত্মক সহায়তা অব্যহত থাকবে’।  বিশেষ অতিথির বক্তব্যে শ্যামনগরের মহিলা ভাইস চেয়ারম্যান নূরজাহান পারভীন ঝর্না বলেন, 'এই অঞ্চলে কৃষি মেলা এই প্রথম এবং এলাকার কৃষকরা যে জলবায়ু পরিবর্তনের সাথে উপযোগী করে ফসল উপাদন করেছে এবং অব্যবহৃত জায়গা ব্যবহার করেছে তা সকলের জন্য একটি বড় শিক্ষা’।

মেলায় সভাপতিত্ব করেন ৯নং বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব আলহাজ্ব নজরুল ইসলাম। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস,এম মিজান মাহমুদ, উপজেলা ভাইস চেয়ারম্যান মহসিন উল মুলক, লিডার্সের নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল, এবং বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম। মেলায় সুন্দরবন এলাকার কৃষি নিয়ে রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন ও কৃষকদের নিয়ে গানের প্রতিযোগিতা এবং সব শেষে  মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সকল বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরনের মাধ্যমে দিনের অনুষ্ঠান শেষ হয়।

Display by farmer's club in Burigoalini

Display by farmer's club in Burigoalini, Shyamnagar, Satkhira, Bangladesh © Ledars/IUCN, 2014

Related Images

Share this page